শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ১০:২৭ পূর্বাহ্ন

মানিকগঞ্জে যমুনা নদীর ভাঙ্গনের কবলে তিন উপজেলা

  • সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯, ৩.২৬ পিএম

ভ্রাম্যমান প্রতিনিধি: টানা বৃষ্টির কবলে মানিকগঞ্জের যমুনা নদীতে পানি বাড়তে শুরু করেছ আর পানি বাড়ার সাথে সাথে শুরু হয়েছে নদী ভাঙনও। ইতিমধ্যে ভেঙে গেছে শিবালয় উপজেলার তেওতা ইউনিয়ন ও দৌলতপুর উপজেলার চারটি ইউনিয়নের শতাধিক বাড়িঘর, মসজিদ, মাদ্রাসাসহ একটি শিক্ষা প্রতিষ্ঠান।

ভাঙনের মুখে রয়েছে আরও বহু ঘরবাড়িসহ বিস্তীর্ণ ফসলী জমি। জনপ্রতিনিধিরা বলছেন ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা না নেওয়ায় প্রতি বছরই বর্ষায় ভাঙন দেখা দেয়। আর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, বরাদ্দ না থাকায় তাদের এই মুহূর্তে কিছুই করার নেই।

সরেজমিন দেখা গেছে, যমুনার ভাঙনে শিবালয় ও দৌলতপুর উপজেলার শতাধিক বাড়িঘর ও বিস্তীর্ণ ফসলী জমির পাশাপাশি ভেঙ্গে গেছে আবুডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ একটি মসজিদ ও একটি মাদ্রাসা। ভাঙনের মুখে পড়েছে বাচামারা উত্তরখণ্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুইটি ভবন। নদী ভাঙনে আতংকিত  হয়ে পড়েছেন নদী পাড়ের মানুষেরা। নদী ভাংগন কবলিত মানুষের বসবাস এখন খোলা আকাশের নিচে। কেউবা আশ্রয় নিয়েছে স্কুলের বাড়ান্দায়। কেউবা আবার ৫ শ টাকা শতাংশ জমি কটে নিয়ে তিন বছরের টাকা অগিম দিয়ে ঘর বানিয়ে রয়েছে। বাচামারা ইউনিয়নের চেয়ারম্যান আঃ লতিফের সাথে কথা বললে আমাদের এ ভ্রাম্যমান প্রতিনিধিে জানান আমাদের দুঃখের শেষ নেই। একেতে  নদী ভাংগন তার উপর চুরি ডাকাতি।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themebaalokitokant1852550985
©2019 All rights reserved Alokitokantho
Devoloped by alokito kantho.com