বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫০ অপরাহ্ন

অবশেষে প্রত্যর্পণ বিল বাতিলের ঘোষণা হংকং কর্তৃপক্ষের

  • সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯, ২.৩৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক: টানা তিন মাসের আন্দোলনের মুখে অবশেষে চীনের বিতর্কিত বন্দি প্রত্যর্পণ বিল প্রত্যাহারের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম।

বুধবার(০৪ সেপ্টেম্বর) টেলিভিশনে দেয়া ভাষণে তিনি এ ঘোষণা দেন।

এর আগে বিলটি স্থগিতের ঘোষণা দিয়েছিলেন ল্যাম। তবে তা প্রত্যাখ্যান করে বিক্ষোভ চালিয়ে যান আন্দোলনকারীরা।

সিএনএন জানিয়েছে, বিক্ষোভকারীদের পাঁচটি প্রধান দাবির মধ্যে এটি একটি। এছাড়াও ক্যারি ল্যামের পদত্যাগ, বিক্ষোভকারীর ওপর পুলিশের হামলার নিরপেক্ষ তদন্ত, দাঙ্গা পুলিশ প্রত্যাহার, আটককৃতের ছেড়ে দেয়ার মতো দাবিগুলো রয়েছে। তবে এই ঘোষণার পর বিক্ষোভকারীদের কোন প্রতিক্রিয়া জানা যায়নি।

এর আগে হংকংবাসীর আন্দোলনে জুনের ১৫ তারিখে ক্যারি ল্যাম বন্দী প্রত্যর্পণ বিল স্থগিত করেছিলেন। স্থগিত নয়, বিলটি সম্পূর্ণ বাতিলের দাবিতে আন্দোলন চলমান থাকে গত ৯ জুলাই বিলটির মৃত্যু হয়েছে বলে মন্তব্য করেন হংকংয়ের প্রধান নির্বাহী।

উল্লেখ্য এ বিল পাস হলে এর আওতায় হংকংয়ের কোনো নাগরিককে ফৌজদারি মামলায় বিচারের জন্য চীন তার নিজস্ব ভূখণ্ডে নিয়ে যেতে পারতো। কিন্তু হংকংয়ের সর্বস্তরের মানুষ বিশেষ করে ছাত্র ও যুবকরা এই বিলকে সার্বভৌমত্ব বিরোধী উল্লেখ করে আন্দোলনে নামেন।

এ আন্দোলন পরে সরকার বিরোধী আন্দোলনে রুপ নেয়। পাঁচ দফা দাবিতে আন্দোলনে নামেন আন্দোলনকারীরা। তাদের পাঁচ দফা দাবি হলো-ক্যারি ল্যামের পদত্যাগ, হংকংয়ে আরও গণতান্ত্রিক পরিবেশ তৈরি, আন্দোলনকারীদের ওপর পুলিশি নির্যাতনের স্বাধীন তদন্ত ও বিচার,আন্দোলনকারীদের দাঙ্গাবাজ না বলা ও বন্দী প্রত্যর্পণ বিল বাতিল।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themebaalokitokant1852550985
©2019 All rights reserved Alokitokantho
Devoloped by alokito kantho.com