আজ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২৪ ইং

প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার ও মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবীতে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

ছোটন সরদার, রাজশাহী : রাজশাহীতে প্রান্তিক জনগোষ্ঠীর নাগরিক অধিকার ও প্রত্যেক জাতিগোষ্ঠীর নিজ ভাষায় প্রাথমিক শিক্ষার দাবীতে ২২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার  সকাল  দশটায় পবা উপজেলার মিয়াপুর গ্রামে সমাবেশ অনুষ্ঠিত হয়।ছোটন সরদারের উপস্থাপনায় ও রাজশাহী ফেলো আইপি (আইইডি) আন্দ্রিয়াস বিশ্বাসের পরিচালনায় শিশুদের ফুটবল প্রতিযোগিতার মাধ্যমে সমাবেশের আনুষ্ঠানিকতা উদ্ভোদন করেন, গ্রাম প্রধান কর্নেলিউস নুরু বিশ্বাস।
সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরুষ্কার বিতরণ করেন জনাব ওয়াজেদ আলী খাঁন,পবা উপজেলা  ভাইচ চেয়ারম্যান। বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী মোঃ রাকিব আলী, লদোবিক বিশ্বাস,ক্লেমেন্ট লাদু বিশ্বাস শিশুদের  ফুটবল প্রতিযোগিতায় ব্যাডবয় কিংস ও বসুন্ধরা কিংসের লড়ায়ে বিজয়ী হয় ব্যাডবয় কিংস।পর্যায়ক্রমে মহিলাদের চেয়ার ও বালিশ প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন হয়।চেয়ার প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন উর্মিলা বিশ্বাস দ্বিতীয় মোমিতা বিশ্বাস ও তৃতীয় পপি বিস্বাস।বালিশ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন নিপা বিশ্বাস, দ্বিতীয় অঞ্জলি বিশ্বাস, তৃতীয় চম্পা বিশ্বাস।এবং সাংস্কৃতিক নৃত্যে পপি বিশ্বাসের দল প্রথম হয়।
সমাবেশ ও সাংস্কৃতিক আয়োজনে নানা কর্মসূচির মধ্যদিয়ে পুরস্কার বিতরনের সময় আইইডির কর্মসূচি বিষয়ক বক্তব রাখেন  আন্দ্রিয়াস বিশ্বাস। তিনি তার বক্তব্যে বলেন প্রান্তিক জনগোষ্ঠীর নাগরিক অধিকার নিশ্চিৎ করতে আইইডি সর্বদা কাজ করছে।বেকার যুবক যুবতী ও হাতের কাজের প্রশিক্ষনে আগ্রহীদের স্বাবলম্বী হবার জন্য ভাতা প্রদান করছে আইইডি। নারী ও শিশুস্বাস্থ নিশ্চৎ ও বাল্যবিবাহ প্রতিরোধে  মাসিক,দ্বিমাসিক  ষানাসিক ও  অধিকার সুনিশ্চিত করতে সরকারি দপ্তরের প্রত্যেক স্ট্যান-ডিং কমিটির সাথে স্বমন্বয় করছে আইইডি।
এছাড়াও মানবাধিকার লংঘনের  ঘটনায়, ন্যায়বিচারে সহযোগিতার জন্য বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরান তৎক্ষনাৎ পদক্ষেপ গ্রহন করে। প্রধান অতিথীর বক্তব্যে জনাব ওয়াজেদ আলী খাঁন বলেন আইইডির কর্মসূচি বাংদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে খুবই ভাল কাজ করছে। তিনি এজন্য আইইডিকে ধন্যবাদ জানান ও  সাথে থাকার প্রতিশ্রুতি ব্যাক্ত করেন।তিনি বলেন মানুষ  মানুষের জন্য দির্ঘদীন আমি আপনাদের ভালবাসায় আপনাদের সাথে আছি।
আগামি ১৮ মে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপার্থী হয়ে আপনাদের দোয়া ও সর্মথনে আবারও আপনাদের পাশে থাকতে চাই।উক্ত সমাবেশে প্রান্তিক জনগোষ্ঠীর দুর দুরান্তের প্রতিনিধীগন উপস্থিত ছিলেন।আয়োজনে হিউম্যান রাইটর্স ডিফেন্ডার্স ফোরাম,রাজশাহী। সহযোগিতায় আইইডি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ