আজ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২৪ ইং

মানিকগঞ্জে বারসিক এর সবুজ সংহতি গঠন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

আবুল বাসার আব্বাসী, স্টাফ রিপোর্টার : মানিকগঞ্জে বেসরকারি প্রতিষ্ঠান বারসিক এর আয়োজনে সবুজ সংহতি গঠন বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার বেলা ১১ টায় মানিকগঞ্জ শহরে স্যাক অফিস কার্যালয় কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মনোয়ার হোসেনের সভাপতিত্বে বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সঞ্চালনায় সভার শুরুতেই সবুজ সংহতি বিষয়ক ধারণাপত্র পাঠ করেন বারসিক এর প্রোগ্রাম অফিসার রাশেদা আক্তার।
এরপর সবুজ জালানী, জলবায়ু ন্যায্যতা, কৃষি প্রতিবেশবিদ্যা, খাদ্য সার্বভৌমত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন।বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়।
উন্মুক্ত আলোচনায় উদ্যোক্তা মাহমুদ আজাদ,বলেন, “আজকের এই উদ্যোগ একটি সময়োপযোগি উদ্যোগ। এর ব্যাপক প্রসার ঘটানো দরকার। সামাজিক যোগাযোগ মাধ্যমে এর প্রচার করা যেতে পারে। তাহলে অনেক লোকজন জানতে পারবে। অনেকে বিল্ডিং থেকে নীচে ময়লা ফেলে।পরিবার থেকেই এই বিষয়ে সচেতনতা তৈরি করা প্রয়োজন। এটার জণ্য ক্যাম্পেইন বাড়ানো দরকার বড় পরিসরে। আমি অনেককেই বলি তোমাদের গাছ লাগাতে কষ্ট হয় ঠিক আছে গাছ না লাগাও তবে একটা গাছ ও কাইটো না। আমরা সবাই মিলে কাজ করবো।”
বেগম জরিনা কলেজের শিক্ষক মো: ইদ্রিস আলী বিশ্বাস ”বারসিককে ধন্যবাদ জানায়ে বলেন,আমাদের দেশে আইন আছে কিন্তু আইন কেউ মানে না। অনেকেই দেখি বন্দুক দিয়ে পাখি মারে। এতে পরিবেশের ক্ষতি হচ্ছে তা কেউ ভাবছে না। এই উদ্যোগকে স্বাগত জানাই। এখন কেউ অন্যের ভাল চায় না বরং ক্ষতি চায়। নৈতিকতা, সততা, আদর্শ মানুষের মনে ঢুকাতে হবে। মানুষ গাছ কাটছে, পাহাড় ধ্বংস করছে। পরিবেশ মন্ত্রী যদি পরিবেশবান্ধব হয় তাহলে এগুলো বন্ধ করা সম্ভব হবে। মানুষ খাবারে ভেজাল দিয়ে মানুষ মারছে। মানুষের প্রতি মানুষের ভালোবাসা এখন আর নাই।
সহকারী অধ্যাপক আনিসুর রহমান, বলেন, “বর্তমান সময়ে পরিবেশ রক্ষা করা জরুরী হয়ে পড়ছে। পুকুর, খাল, পরিবেশ রক্ষার জন্য উদ্যোগ নেওয়া প্রয়োজন। শুধু গাছ লাগালেই হবে না। প্লাস্টিক বর্জন করতে হবে। প্লাস্টিক ধ্বংস হতে ৫০-১০০ বছর সময় লাগে। কৃষি জমি নষ্ট হচ্ছে। আগামী প্রজন্ম হুমকীর মুখে আছে। মানুষের গড় আয়ু বেড়েছে কিন্তু সুস্থ্যতা বাড়েনি। সবুজ সংহতির সাথে আছি, থাকবো। সব ধরণের সহযোগিতা করবো। যেখানে যেতে হয় যাব বলে জানান তিনি।
মতবিনিময় সভায় সদর উপজেলার শিক্ষক, সমাজকর্মী, পরিবেশবাদী, ব্যবসায়ী, উদ্যোক্তা, কবি, সাহিত্যিক, সাংবাদিক, কৃষক-কৃষাণীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশগ্রহণ করেন।
আলোচনা শেষে সকলের অংশগ্রহণ ও মতামতের ভিত্তিতে গাজী ওয়াজেদ আলম লাবু কে আহবায়ক এবং ড: মোহাম্মদ ফারুক হোসেন কে যুগ্ম আহবায়ক করে ৩৫ সদস্য বিশিষ্ট মানিকগঞ্জ সদর উপজেলা সবুজ সংহতি কমিটি গঠন করা হয়।
কমিটি গঠন শেষে অংশগ্রহণ কারীরা সবুজ জালানী, জলবায়ু ন্যায্যতা, কৃষি প্রতিবেশবিদ্য ও খাদ্য সার্বভৌমত্ব রক্ষায় সবুজ সংহতির মাধ্যমে সকলে একসাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ