আজ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২৪ ইং

শিবালয় প্রতিবন্ধীদের বিদ্যালয় নির্মাণ

মোঃ রাজীব আহসান মান্নু,  স্টাফ রিপোর্টার: উন্নয়ন প্রকল্পের আওতায় মানিকগঞ্জের শিবালয়ে ষাইটঘর এলাকায়  প্রতিবন্ধীদের লেখাপড়ার জন্য ১৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে একটি আধুনিক বিদ্যালয়। বিদ্যালয়টির  নামকরণ করা হয়েছে মুন্সী আব্দুল আজিজ প্রতিবন্ধী বিদ্যালয়।
বুধবার (২০ মার্চ) বিকেলে  বিদ্যালয়টির উদ্বোধন করেন শিবালয়  উপজেলার উন্নয়নের রূপকার  বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু।
উদ্বোধনের সময় তিনি বলেন, প্রতিবন্ধীরা সমাজে অবহেলিত। তারা শিক্ষার তেমন সুযোগ পায় না। বর্তমান সরকার প্রতিবন্ধীদের উন্নতির জন্য এমন উদ্যোগ গ্রহণ করেন। বর্তমান সরকার  প্রতিবন্ধীদের জন্য চাকুরিতে বিশেষ কোটা রেখেছেন। প্রতিবন্ধীরা যদি সু-শিক্ষায় শিক্ষিত হয় তাহলে তারা সমাজের জন্য বোঝা হয়ে দাড়াবে না। তারাও দেশের বিভিন্ন অফিস আদালতের   কর্মক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারবে। প্রতিবন্ধীদের শিক্ষার জন্য উপজেলায় কোনো শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত না থাকায়  এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রতিষ্ঠান হতে প্রতিবন্ধীরা শিক্ষিত হয়ে দেশের সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্ম করার সুযোগ পাবে।       প্রতিবন্ধীরা যে সমাজের বোঝা নয় তা প্রমাণ করবে বলে তিনি মনে করেন।
স্থানীয়রা বলেন,  উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু শিক্ষার উন্নয়নে উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। বিশেষ করে প্রতিবন্ধী বিদ্যালয় ভবন নির্মাণ হচ্ছে তার যুগান্তকারী পদক্ষেপ।
উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইউ ডি এফ মো. মশিউর রহমান। প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সদস্য, শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এছাড়া উপজেলার দশচিড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৫ লক্ষ টাকা ব্যয়ে সংস্কার কাজ, ইন্তাজগঞ্জ বাজার ও ছোট শাকরাইল ইছামতি নদীতে জনসাধারণের ব্যবহারের জন্য ঘাটলা নির্মান এবং সাঁকরাইল বাজারে ওয়াশ ব্লক নির্মাণ কাজ পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ