আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

আশুলিয়ায় ৫ টাকার উন্মুক্ত কবরস্থানের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকার আশুলিয়ায় পাঁচ টাকার বিনিময়ে শ্রমজীবী সহ সাধারণ মানুষের জন্য প্রায় ১৭ শতাংশ জমিতে “মাকবারায়ে জাফর ইবনে আবি তালেব (রাঃ) গুমাইল উন্মুক্ত” নামে একটি কবরস্থানের উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার (৭ মে) দুপুরে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়ন উত্তর গুমাইল এলাকায় এই কবরস্থানের উদ্বোধন করা হয়।
কবরস্থানটির উদ্বোধন করেন ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন ইয়ারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সুমন আহম্মেদ ভূঁইয়া সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
এই কবরস্থানের জন্য  প্রায় ১৭ শতাংশ  জমি দান করেন ঢাকা জেলার আশুলিয়া থানার গুমাইল গ্রামের মৃত জয়নাল উদ্দীন সরকারের ছেলে মোঃ হাশেম সরকার।
জমিদাতা হাশেম সরকার বলেন, আশুলিয়া অঞ্চল একটি শিল্প অধ্যুষিত এলাকা। আমাদের এলাকায় চাকুরি করার কারণে দেশের বিভিন্ন জেলার মানুষই এখানে বসবাস করেন। যার অধিকাংশই স্থানীয় বিভিন্ন পোশাক কারখানায় চাকরি করেন। যেহেতু মানুষ মরণশীল, তাই মৃত্যুর স্বাদ সবাইকে নিতে হবে। যারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাজের সন্ধানে এখানে বসবাস করছেন, তারা মারা গেলে অনেক সময় লাশ তাদের গ্রামে পাঠাতে নানা সমস্যার সৃষ্টি হয়। অনেক লাশ দেরির কারণে নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দেয়। তখন তাদের লাশ কবর দিতে গেলে বিভিন্ন জায়গায় ধরণা ধরতে হয়। এলাকার ব্যক্তিগত কবরস্থানে বাহিরের এই লোকদের লাশ কবর দিতে গিয়েও বাধার সম্মুখীন হতে হয়। মৃত্যুর পরে লাশ নিয়ে ঘুরাঘুরি অত্যন্ত দুঃখজনক। সেদিক বিবেচনায় রেখেই তৈরি করা হলো এই কবর স্থান। এছাড়াও আমাদের কবরস্থানে যে কোন পেশার মানুষ মাত্র ৫ টাকার বিনিময়ে লাশ দাফন দিতে পারবেন।
তিনি আরো বলেন, ‘শ্রমজীবী-পেশাজীবী মানুষ যারা এই এলাকায় থাকেন, তাদের যে কেউ যেন মৃত্যুর পরে তাদের শেষ ঠিকানায় সুন্দরভাবে সমাহিত হতে পারেন। এজন্য চিন্তা-ভাবনা করেই আমি ১৭ শতাংশ জমি এই কবরস্থানের জন্য দান করেছি’। আসুন আমরা সবাই মাদককে না বলি, সামাজিক সচেতনতা বৃদ্ধি করি। সকলে আমার জন্য দোয়া করবেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ