আজ ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২৪ ইং

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিবেশ মেলা ও বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিবেশ মেলা ও বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

উন্নয়ন প্রকল্পের কারণে গাছ কাটলে তিন গুণ লাগাতে হবে : প্রধানমন্ত্রী

বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়ন প্রকল্পের কারণে গাছ কাটলে তিন গুণ লাগাতে হবে। সে অনুযায়ী কাজ করছে সরকার।

তিনি বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে ঝড়-জলোচ্ছ্বাস, বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগের দেশ বাংলাদেশ। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে আমরা দেশকে রক্ষা করতে চাই। আর তাই যেকোনো উন্নয়ন পরিকল্পনা নেওয়ার সময় পরিবেশ রক্ষার ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়।

বুধবার (৫ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিবেশ মেলা ও বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমরা ব্যাপক কর্মসূচি নিয়েছি। আরও বেশি করে বনায়নের উদ্যোগ আমাদের নিতে হবে। এরই মধ্যে ২৫ ভাগের মতো করতে পেরেছি। এ দেশের মানুষকে রক্ষা করাই আমাদের দায়িত্ব। যেকোনো উন্নয়ন পরিকল্পনায় পরিবেশ রক্ষার ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়। কোনো কারণে গাছ কাটতে হলে তিন গুণ বেশি গাছ লাগাতে হবে, সে শর্তও জুড়ে দেওয়া হয়।

এ সময় বিএনপি-জামায়াতের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, সরকারের উৎখাত আন্দোলনের নামে তারা যেমন মানুষ হত্যা করেছে, তেমনি লাখ লাখ বৃক্ষ নিধন করেছে। আমরা যেখানে গাছ লাগাই, সেগুলো তারা ধ্বংস করেছে। এটাই দুর্ভাগ্যজনক। ধ্বংসযজ্ঞগুলো দেশের জন্য ক্ষতিকর।

২০২৪ সালের বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলার প্রতিপাদ্য ঠিক করা হয়েছে– ‘করব ভূমি পুনরুদ্ধার, রুখব মরুময়তা; অর্জন করতে হবে মোদের খরাসহনশীলতা।’ ‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ – প্রতিপাদ্যে চলবে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ