আজ ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২৪ ইং

বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন বিষয়ক মাঠ দিবস পালন

আবুল বাসার আব্বাসী,মানিকগঞ্জে : মানিকগঞ্জে সাজেদা ফাউন্ডেশনের বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন বিষয়ক মাঠ দিবস পালিত হয়েছ।
সোমবার (১০ জুন) বেলা এগারোটায় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার তিল্লী ইউনিয়ের পূর্বচর তিল্লী এলাকায় বেসরকারী উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশনের সার্বিক সহায়তায় এসএমএপি-জাইকা, বাংলাদেশ ব্যাংক প্রকল্পের আওতায় সমন্বিত উপায়ে এমাঠ দিবস পালিত হয়।
কৃষিবিদ মোঃ জসিম উদ্দীনের সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা উপ-সহকারী কর্মকর্তা তাইফুর রহমান বলেন, সরকারের পাশাপাশি যদি সাজেদা ফাউন্ডেশনের মতো অন্যান্য বেসরকারী উন্নায়ন সংস্থা কৃষিতে এগিয়ে আসতো তাহলে মাঠ পর্যায়ে কৃষিতে আধুনিক কৃষি প্রযুক্তির সম্প্রসারনে বিপ্লব ঘটতো।
এর আগে কৃষিবিদ মো জসিম উদ্দিন তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার ও বিস্তারে সরকারের পাশাপাশি সাজেদা ফাউন্ডেশন নিরলস ভাবে মাঠ পার্যায়ে কাজ করে যাচ্ছে। যা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে সক্ষম।
কৃষক মো বাহার উদ্দিন তার ক্ষেতে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের সফলতা তুলে ধরে বলেন, আমার ক্ষেতে ফেরোমোন ফাঁদ, হলুদ ফাঁদ, বিষটপ, আলোক ফাঁদ অন্যান্য আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করায় উৎপাদন অনেক ভাল হয়েছে, রোগ ও পোকা মাকড়ের আক্রমন খুবই কম হওয়ায় ফসলে বিষ প্রোয়োগের প্রয়োজন হয়নি। ফলে খরচ কম হয়েছে এবং উৎপাদিত পটল,বেগুন তিতকরলা ইত্যাদি ফসল হয়েছে খুবই আকর্শনীয় ,যা অন্যান্য সবজির চেয়ে বেশি দামে বিক্রয় হচ্ছে।
এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলার উপ-সহকারী কর্মকর্তা মিজানুর রহমান, মো: সিদ্দিকুর রহমান ইউপি সদস্য,সাজেদা ফাউন্ডেশনের কৃষি কর্মসুচির ফোকাল পার্সন কৃষিবিদ মো জসিম উদ্দিন,কৃষি কর্মকর্তা মো সুমন মিয়াসহ প্রায় ১৫৫ জন কৃষকসহ ও অন্যান্য স্থানীয় কৃষকেরা উপস্থিত ছিলেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ