আজ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জুলাই, ২০২৪ ইং

একদিনে কুকুরে কামড়ালো ৮২ জনকে,জনমনে আতঙ্ক

আবুল বাশার আব্বাসী, স্টাফ রিপোর্টার (মানিকগঞ্জ)  : মানিকগঞ্জে একদিনে নারী পুরুষ শিশুসহ ৮২ জনকে কুকুরে কামড়ানোর ঘটনা ঘটেছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে জনমনে। কুকুরে কামড়ে আক্রান্তের সংখ্যা আরো বৃদ্ধিপেতে পারে বলে ধারনা করা হচ্ছে।


গতকাল রবিবার সকাল সোয়া ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত শিশুসহ ৮২ জন কুকুরের কামড়ের শিকার হয়।
বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা: মোস্তাফিজ। আহতরা মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে জানান তিনি।
হাসপাতাল সূত্রে জানা যায়, কুকুরের কামড়ে আক্রান্তদের অধিকাংশই মানিকগঞ্জের সেওতা, বেউথা, দাশড়া, মানরা ও মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকার বাসিন্দা। এদের মধ্যে বিভিন্ন এলাকা থেকে আসা পথচারীও রয়েছে।
দুপুরে কুকুরের কামড়ের শিকার
পশ্চিম সেওতা গ্রামের গৃহবধূ বিউটি বেগম (৪৫) জানান, তিনি দুপুরে বাড়ির পাশে পুকুরে গোসল করতে যাওয়ার পথে একটি কুকুর তাঁর পায়ে কামড়ে দেয়। পরে তিনি হাসপাতালে চিকিৎসা নিতে আসেন।
মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকার ব্যবসায়ী জহিরুল ইসলাম বলেন,রবিবার একদিনে মানিকগঞ্জে বহু মানুষকে কুকুরে কামড়িয়েছে। আমরা খুবই আতঙ্কে আছি। এখন রাস্তায় বের হতেই ভয় লাগছে। প্রশাসনের পক্ষ থেকে দ্রুত এর একটা একটা ব্যবস্থা নেয়া উচিৎ।
মানিকগঞ্জ সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোহাম্মদ আজিজুল হক বলেন, কুকুর নিয়ে মহামান্য হাইকোর্টের অবজারভেশন থাকায় রাস্তার কুকুর নিধনের সুযোগ নেই। তবে পৌর কর্তৃপক্ষ বললে আমরা বেওয়ারিশ কুকুর ধরে ভ্যাকসিনের আওতায় আনার ব্যবস্থা গ্রহণ করবো। পরিস্থিতি দেখে মনে হচ্ছে র‌্যাভিস ভাইরাসে আক্রান্ত কুকুর এসব মানুষকে কামড়িয়েছে। আক্রান্ত স্থানে খাঁড়যুক্ত সাবান দিয়ে ১৫ থেকে ২০ মিনিট সময় ধরে ভালো করে ঘষে ঘষে ধুয়ে ফেলার পরামর্শ দেনতিনি। একি সাথে আক্রান্ত ব্যক্তিকর দ্রুত ভ্যাকসিন গ্রহণ করতে এবং ভ্যাকসিনের ডোজ কমপ্লিট করতে হবে জানান তিনি।
এ বিষয়টি সিভিল সার্জন ডা: মোকছেদুল মোমিন বলেন, প্রাণিসম্পদ কর্মকর্তাদের সাথে কথা বলে খুব দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
মানিকগঞ্জ পৌরসভার মেয়র মো: রমজান আলী বলেন, কুকুরের বিষয়টি আমি ইতিপূর্বে জেলা আইন-শৃঙ্খলা মিটিংয়ে উত্থাপন করেছিলাম। কিন্ত কেউ এ নিয়ে কর্ণপাত করেনি। তবে এসব কুকুরের বিষয়ে সিভিল সার্জন অফিস ও প্রাণিসম্পদ অফিস আমার কাছে যেকোন ধরনের সহযোগিতা চাইলে আমি তাদেরকে পূর্ণ সহযোগিতা করবো বলে জানান পৌর মেয়র রমজান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ