আজ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জুলাই, ২০২৪ ইং

ঘিওরে জলবায়ুর ন্যায্যতার দাবিতে কৃষকদের মানববন্ধন

আবুল বাশার আব্বাসী, স্টাফ রিপোর্টার (মানিকগঞ্জ) : “বন্যা নয় বর্ষা চাই, জলবায়ু ক্ষতিপূরণ চাই, ঋতু বৈচিত্র্যকে সুরক্ষা করি” এমন স্লোগানকে সামনে রেখে জলবায়ুর ন্যায্যতার দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বেসরকরি সংগঠন বারসিক।
বুধবার সকাল সোয়া ১১ ঘটিকায় মানিকগঞ্জের ঘিওর উপজেলার নালী ইউনিয়নের কুন্দুরিয়া খাল সংলগ্ন চকে সবুজ সংহতি, কুন্দুরিয়া কৃষক সংগঠন ও ধলাই কৃষক সংগঠন এ মানব বন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে কুন্দুরীয়া কৃষাণ- কৃষাণী সংগঠনের সভাপতি সুবল সরকার এর সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা সুবীর কুমার সরকার এর সঞ্চালনায়
প্রধান অতিথির বক্তব্য রাখেন নালী ইউনিয়নের ইউপি সদস্য শ্রী জোতিষ চন্দ্র সরকার।
এর আগে স্বাগত বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়।
আরও বক্তব্য রাখেন, সবুজ সংহতির পক্ষ থেকে মো. সেন্টু মিয়া, কৃষক নেতা মো. মনোয়ার হোসেন,সুশীল সরকার, বারসিক কর্মকর্তা মো. নজরুল ইসলাম, সামায়েল হাসদা প্রমুখ।
বক্তারা বলেন আমরা জলবায়ুর নেতিবাচক পরিবর্তনের কারণে সময়মতো বানের জল পাচ্ছি না, আমরাই আয়েসি জীবনের জন্য খাল বিল নদী নালা দখল ও দুষুন করছি। এখন নদীতে জল থাকলেও অপরিকল্পিত বাঁধ ও পানির উৎস মুখ বন্ধ করায় পানি পাচ্ছি না। অসময়ে পানি পেলেও জলবদ্ধতায় ফসল বৈচিত্র্য সুরক্ষা করা যাচ্ছে না। বক্তারা আরও বলেন কুন্দুরিয়া প্রাইমারি স্কুল থেকে হেলাচিয়া পর্যন্ত খালটি খনন করা খুবই দরকার। আমন ধান গভীর জলের মৌসুমের ধান।খালটি খনন করা হলে ধান, পাট,ধৈঞ্চা চাষাবাদে সুযোগ সৃষ্টি হবে। এতেকরে অসংখ্য ফসলের সাথে টেকসই কৃষি উন্নয়ন ও প্রাণবৈচিত্র সুরক্ষা পাবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ