আজ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২৪ ইং

রাজধানীতে শিশুদের জন্য বসতে যাচ্ছে শিক্ষা-বিনোদনের আসর

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানী ঢাকায় শিশু-কিশোরদের জন্য বসতে যাচ্ছে শিক্ষা ও বিনোদনের এক আসর। চার দিনব্যাপী এ আসর অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমিতে। আগামীকাল বুধবার (২৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় এ আসরের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, স্মার্ট চিলড্রেন কার্নিভ্যাল শুধু একটি অনুষ্ঠানই নয়; এটা আমাদের সন্তানদের সীমাহীন সম্ভাবনা এবং কল্পনার জগৎকে প্রসারিত করার একটি বড় উদ্যোগ। এ কার্নিভ্যাল শিশু-কিশোরদের সহজাত প্রতিভা, কৌতূহল এবং তারা যে উজ্জ্বল ভবিষ্যৎ গঠন করতে চায় তার প্রাথমিক আভাস। শিশু ও তরুণদের মনে তৈরি হবে আশাবাদে পরিপূর্ণ ও বিশ্ব মানবতাকে জাগ্রত করার অনন্ত প্রয়াস। প্রকৃতপক্ষে শিশুরাই আমাদের ভবিষ্যৎ। তাদের সম্ভাবনাকে লালন-পালন ও প্রতিভার যথাযথ বিকাশ ঘটাতে এবং তাদের সফল হওয়ার জন্য ব্যবস্থা গ্রহণ আমাদের নৈতিক দায়িত্ব।

পলক বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) ক্ষেত্রে আমরা অভূতপূর্ব পরিবর্তনের যুগে আমরা প্রবেশ করেছি। প্রযুক্তি শুধু একটি হাতিয়ার নয়… এটি একটি গেম-চেঞ্জার, যা সীমানা অতিক্রম করে এবং আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলো সমাধান করতে সহায়তা দেয়। বর্তমানে আমাদের তরুণ সমাজ স্বাচ্ছন্দ্যে প্রযুক্তি গ্রহণ করছে, যা সত্যিই অসাধারণ। তারা হলো ডিজিটাল নেটিভ, যারা নতুন দৃষ্টিভঙ্গি এবং উদ্ভাবনী সমাধান নিয়ে আমাদের ডিজিটাল যুগে নিয়ে যাবে।

কার্নিভালের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত ডিজিটাল অ্যানিমেটেড চিত্রাঙ্কন প্রদর্শন, গেমিং জোন, কুইজ প্রতিযোগিতা, গল্প উপস্থাপন, রিডিং জোন ও ভিডিও ম্যাপিংয়ের মাধ্যমে অ্যানিমেটেড জায়ান্ট বই প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। এছাড়া পারফরমেন্স, রণপা, জায়ান্ট গেম, রাইডিং জোন ও ইমার্সিভ ডিজিটাল এনভায়রনমেন্টের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানের চতুর্থ দিন ৩০ সেপ্টেম্বর ৬টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও সংবাদ