আজ ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে মে, ২০২৪ ইং

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল মঙ্গলবার থেকে তিন দিন বৃষ্টির আভাস পাওয়া গেছে। দেশের উত্তরাঞ্চল ও উত্তরপূর্ব অঞ্চলে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। বৃষ্টির কারণে কমবে গরম। সোমবার আবহাওয়া অধিদপ্তর থেকে এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাব বৃষ্টিপাতের পরিমাণ বাড়াবে। এই দুই প্রভাবে আগামী তিন দিন থেমে থেমে বৃষ্টি ঝরবে।

আবুল কালাম মল্লিক আরও বলেন, ‘বৃষ্টি হলেও আমাদের উপকূলীয় এলাকায় লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দর থেকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।’

আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজ রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সঙ্গে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

বৃষ্টিপাতের কারণে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে।

উজানে ভারি বৃষ্টি হলে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকায় স্বল্প মেয়াদি বন্যার ঝুঁকিতে পড়তে পারে বলে জানানো হয়েছে পূর্বাভাসে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তা পার্থ প্রতীম বড়ুয়া বলেন, ‘এটাকে পূর্বাভাস বলা ঠিক হবে না। যেহেতু অক্টোবরে লো-প্রেসার থাকে, বৃষ্টির সম্ভাবনা আছে। সেই কারণে আমরা ঝুঁকিপূর্ণ এলাকার পরামর্শ দিয়েছি।’

 

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ