আজ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

শান্তিপূর্ণ  ভোট গ্রহণে সকল কার্যক্রম সম্পন্ন

আবুল বাসার আব্বাসী, মানিকগঞ্জ : ৬ জানুয়ারী মানিকগঞ্জে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ কার্যক্রম সম্পন্ন করতে সকল প্রকাকের প্রস্তুতি নেওয়া হয়েছে। শনিবার দুপুর সাড়ে ১২ টার দিকে নাম প্রকাশে অনিচ্ছুক জেলা পুলিশের বিশেষ শাখার শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে বলেন, অধিক গুরুত্বপূর্ণ এই কেন্দ্রগুলোতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হয়েছে। রাজধানীর পাশের জেলা মানিকগঞ্জ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে  এজেলায় মোট আসন রয়েছে তিনটি। তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ২০ জন প্রার্থী। এর মধ্যে মানিকগঞ্জ-১ আসনে চারজন, মানিকগঞ্জ -২ আসনে ১০ জন এবং মানিকগঞ্জ- ৩ আসনে ছয় জন প্রার্থী রয়েছে। মোট ভোটার সংখ্যা ১২ লাখ ৬২হাজার ৪৪৫ জন।তিনটি আসনের মোট ভোট কেন্দ্র রয়েছে ৫১৬টি যার মধ্যে অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্র সংখ্যা রয়েছে ২৬৩টি।
জেলার ঘিওর- দৌলতপুর-শিবালয় তিনটি উপজেলা নিয়ে মানিকগঞ্জ -১ আসন গঠিত। এই আসনের মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩৬ হাজার ৯৯৭ জনএর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৪৯১ এবং নারী ভোটারের সংখ্যা ২ লাখ ১৭ হাজার ৫০৪ ও তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা মাত্র ২ জন। এই আসনে মোট ভোট কেন্দ্র রয়েছে ১৮০টি। ভোটারদের আলোচনা সমালোচনায় মানিকগঞ্জ ১ আসনে জোট মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী জহিরুল আলম রুবেলের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস রয়েছে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন মাহমুদের।
সিংগাইর-হরিরামপুর এবং মানিকগঞ্জ সদর উপজেলার তিনটি ইউনিয়ন নিয়ে গঠিত মানিকগঞ্জ-  ২ আসন। এই আসনকে নিয়ে নির্বাচন কেন্দ্রিক আলোচনা-সমালোচনার ঝড় বইছে সবচেয়ে বেশী। এই আসনে মোট প্রার্থী রয়েছে ১০ জন। তবে মূল আলোচনায় রয়েছে দু’বারের সংসদ সদস্য নৌকা প্রতীকের মমতাজ বেগম ও ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলুর। প্রতীক বরাদ্দের পর থেকে নির্বাচনি প্রচার-প্রচারণার শেষ দিন পর্যন্ত একে অপরের বিরুদ্ধে অভিযোগের কোন শেষ নেই।  পাল্টাপাল্টি সংবাদ সম্মেলনও হয়েছে । এই দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের নির্বাচন কেন্দ্রিক একাধীক মামলাও চলমান রয়েছে। এই আসনের মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৯৮৯ জন এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৪ হাজার ৮৭৩ এবং নারী ২ লাখ ৩২ হাজার ১১৩ এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছ মোট ৩ জন। এই আসনের মোট কেন্দ্র সংখ্যা ১৯৩টি।
সাটুরিয়া এবং মানিকগঞ্জ সদর উপজেলার সাতটি ইউনিয়ন ও মানিকগঞ্জ পৌরসভা নিয়ে গঠিত মানিকগঞ্জ -৩ আসন। মানিকগঞ্জ ৩ আসনে নৌকা প্রতীকের জাহিদ মালেক ছাড়া নির্বাচনি মাঠে তেমন সরব ছিলো না আর কোন প্রার্থীর। এই আসনে মোট ছয় জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছে। তবে বিপুল ভোটের ব্যবধানে এই আসন থেকে নৌকা প্রতীকের প্রার্থী জয়ী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আওয়ামীলীগের নেতা কর্মীরা।
জাহিদ মালেকের পরপরই নির্বাচনি মাঠে উদীয়মান সূর্য প্রতীকের গণফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য মফিজুল ইসলাম কামালের নাম রয়েছে ভোটারদের আলোচনা-সমালোচনায়।
এই আসনের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ৪৫৯ জন ( এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৮ হাজার ৫৪৪ এবং নারী ১ লাখ ৭৯ হাজার ৯১৫ জন। এই আসনের মোট কেন্দ্র সংখ্যা ১৪৩টি।
নির্বাচনের সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে জেলা নির্বাচন অফিসার মুহাম্মদ আমিনুর রহমান বলেন, এখনো পর্যন্ত মানিকগঞ্জের নির্বাচনি পরিবেশ খুবই শান্ত রয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে মানিকগঞ্জের তিনটি সংসদীয় আসনে নির্বাচন সম্পন্ন করতে সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান তিনি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ