আজ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

মানিকগঞ্জে ছয় ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান, ৩২ লাখ টাকা জরিমানা

স্টাফ  রিপোর্টার : মানিকগঞ্জে ৬টি ইটভাটায় অভিযান চালিয়ে বৈধ কাগজপত্র না থাকায় ৩২ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
মঙ্গলবার (৩০ জানুয়ারী) বিকেল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তামজিদ আহমেদ এর নেতৃত্বে পরিবেশ অধিদপ্তরের
মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখা ও মানিকগঞ্জ জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে এই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।
জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ মোঃ ইউসুফ আলী এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।
দন্ডপ্রাপ্ত ইটভাটাগুলি হলো মানিকগঞ্জ সদর উপজেলার বেতিলা মিতরা ইউনিয়নের আউট পাড়া এলাকার আলী ব্রিকসকে পাঁচ লাখ টাকা,পুটাইল ইউনিয়নের  হিজলাইন গ্রামের এস এম এস ব্রিকসকে পাঁচ লাখটাকা, লেমুবাড়ী এলাকার এমিকা ব্রিকসকে পাঁচ লাখ, পশ্চিম হাসলী একতা ব্রিকসকে পাঁচ লাখ, পূর্ব হাসলী এলাকার আব্দুল্লাহ আল সোবহান ব্রিকসকে ছয় লাখ ও আলম নগর ব্রিকসকে ছয় লাখটাকাসহ মোট ৩২ লাখ টাকা জরিমানা করা হয়।  এসময় ইটভাটাগুলোর একাংশ স্কেভেটর দিয়ে ভেঙ্গে ভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।
জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ মোঃ ইউসুফ আলী এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানান,
পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও  ইট পোড়ানোর লাইসেন্স না থাকায় এবং ইট ভাটা এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান থাকায় এসব ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে  ইট প্রস্তত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) এর বিভিন্ন ধারায় তাদেরকে জরিমানা করা হয়েছে। একইসাথে জরিমানাকৃত ইটভাটা গুলো স্কেভেটর দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয় এবং ভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।
এ সময় জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক (সিনিয়র কেমিস্ট) একে এম ছামিউল আলম কুরসি ও পরিদর্শক মোঃ আব্দুর রাজ্জাক, পরিদর্শক মোহাম্মদ শামছুর রহমান উপস্থিত ছিলেন। অভিযানে  জেলা পুলিশের একটি টিম সহযোগিতায় ছিলেন ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ