আজ ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে মে, ২০২৪ ইং

মানিকগঞ্জে পাইনাপেল সিল্ক উৎপাদনে সরকারের সহযোগিতা থাকবে —- ডা. দীপু মনি

 স্টাফ রিপোর্টার, (মানিকগঞ্জ) : মানিকগঞ্জে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, আনারসের পাতার কোন জায়গা থেকে সুতা তৈরি হয় তা দেখলাম। এই সুতা দিয়ে কিভাবে সিল্কের শাড়ি তৈরি করা হচ্ছে সেটাও দেখেছি। আমরা আশাকরি আগামী দিনে পাইনাপেল সিল্কের নতুন সম্ভাবনার দিগন্ত খুলতে পারে। আর এ কাজের জন্য আমাদের সহযোগিতা অবশ্যই থাকবে।
মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা বারোটার দিকে
মানিকগঞ্জ পৌরসভার চর বেউথা এলাকায় আলাপ সংস্থার পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন কালে সমাজকল্যাণ মন্ত্রী ডা.দীপু মনি এসব কথা বলেন।
পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্রের কর্ণধার মাছুদা ইসলাম জানান, আনারসের পাতার মধ্যে এক ধরণের আঁশ আছে। যা অসম্ভব সুন্দর ও মজবুত। এটা আমি ২০০৯ সকালের বুঝতে পারি। এর পর থেকে
এই আঁশকে কাজে লাগানোর জন্য
বিভিন্নভাবে চেষ্টা করতে থাকি। যার ফলশ্রুতিতে আনারসের আঁশ থেকে হস্তশিল্প ও সিল্ক কাপড় ও জামদানি শাড়ির উৎপাদনে সক্ষম হয়েছি।
এছাড়া, আনারসের পাতার আঁশ থেকে পাইনাপেল সিল্ক তৈরি হয়। এই পাইনাপেল সিল্ক জামদানি আমাদের দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান তিনি।
এ সময় উপস্থিত ছিলেন, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ টুলু, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ্ মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আকতার, অতিরিক্ত জেলা প্রশাসক শুক্লা সরকার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল বাতেন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজিদুল ইসলাম প্রমুখ।
এরপর বেলা দেরটার দিকে সমাজকল্যাণ মন্ত্রী ডা.দীপু মনি
হরিরামপুর উপজেলার সুলতানপুর ভাটিকান্দি এলাকায় তানভির আহম্মেদের ঞ্জান কুটির পাঠাগার ও বাংলার ঐতিহ্য সংগ্রহশালার উদ্বোধন করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ